গতকাল ৩০ মার্চ, ইন্টারন্যাশনাল ডে অব জিরো ওয়েস্ট উপলক্ষ্যে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড একটি অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর ওয়াইল্ড লাইফ অলিম্পিয়াডে নিবন্ধিত শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন।

প্রতিযোগিতাটি দুটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়: স্কুল ক্যাটাগরি এবং কলেজ ক্যাটাগরি। সারা দেশ থেকে প্রায় ২৫০ শিক্ষার্থী উভয় ক্যাটাগরিতে অংশগ্রহণ করে। বিকাল ৩টায় ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজ থেকে প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিটি ক্যাটাগরিতে ২০টি প্রশ্ন ছিল, যার মধ্যে বহুনির্বাচনি এবং এক কথায় উত্তর প্রশ্ন অন্তর্ভুক্ত ছিল।

৩১ শে মার্চ রবিবার সকাল দশটায় উক্ত কুইজ প্রতিযোগিতাটির ফলাফল প্রকাশ করা হয়। এতে স্কুল ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন ঢাকার বাংলাদেশ ব্যাংক আদর্শ হাই স্কুলের শিক্ষার্থী কাশফিয়া বিনতে সোহা, দ্বিতীয় স্থান অধিকার করেন বরিশালের শেখ হাসিনা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী রুবায়েত খান সাকিব এবং তৃতীয় স্থান অধিকার করেন ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থী আহসান আনসারী শুদ্ধ। অপরদিকে কলেজ ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন ঢাকার নটরডেম কলেজের শিক্ষার্থী হায়াত মো. ইমরান আরাফাত, দ্বিতীয় স্থান অধিকার করেন দিনাজপুরের বিরল সরকারি কলেজের শিক্ষার্থী আনিকা তাবাসসুম ঐশী এবং তৃতীয় স্থান অধিকার করেন চট্টগ্রামের বিএএফ শাহীন কলেজের শিক্ষার্থী মোহাম্মদ সাজিব।

ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের কো-অর্ডিনেটর তানভীর রিভনাত বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, “আমরা এই প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পরিবেশবোধ জাগ্রত করতে চেয়েছি। বন্যপ্রাণী ও পরিবেশের গুরুত্ব সম্পর্কে তাদের জ্ঞান বৃদ্ধি এবং পরিবেশ সংরক্ষণে অপচয়ের বিরুদ্ধে তাদের অংশগ্রহণে উৎসাহিত করাই ছিল আমাদের লক্ষ্য। প্রতিযোগিতায় তাদের অংশগ্রহণ এবং উৎসাহ দেখে আমরা অত্যন্ত আনন্দিত।”